বিসমিল্লাহহির রহমানির রহিম। আমার এই লেখাটি অনেকের কাছে অতি সাধারন একটি লেখা হতেই পারে। আসলেই হয়ত তাই। কিন্তু ছোট বেলা থেকেই আমি যখনি কোন জন সংশ্লিস্ট সমস্যা বা হালতে দেখেছি , আমি চিন্তা করেছি এটার সমাধান কি হতে পারে। এবং শুধু চিন্তা আমি তা নিয়ে অনেক দিন যাবৎ গবেষণা করেই একটি সিদ্বান্তে উপনিত হতাম। যাই হোক অনেক দিন আগে একবার কাকরাইলে বয়ান শুনছিলাম। যুবায়ের সাহেব বয়ানে বলছিল সারা দুনিয়ার সকল হালত ঠিক হয়ে যাবে যদি ইমান /কলমা ঠিক হয়ে যায়। এই কথাটি শুনতে ভাল হলেও মেনে নিতে পারছিলাম না। কিন্তু কয়েক মাস ব্যাক্তিগন তাহকিক করে ফলাফল পেলাম। আলহামদুলিল্লাহ। আসলেই সব সমাষ্যার সমাধান ইমান ঠিক হওয়া। আর এর জন্য চাই আল্লার রাস্তায় বের হওয়া। আরও সঠিক ভাবে বলতে গেলে কোন এলাকা বা উম্মাতের একটা অংশ এমন হতেই হবে যারা সর্ব হালতে আল্লাহর রাস্তায় নিজের জান, নিজের মাল, নিজের সময় লাগাতে লাগাতে এমন একটা অবস্থায় পৌছবে যে, তারা আল্লাহ ও তার রাসুলের যে কোন নির্দেশ বা সুন্নাহ হুবুহু ইজতেমাইয়্যাত, ইছতেকামাত, ইস্তেখলাস, ইতায়াত ও ইবরাত এর সাথে মেনে নিবে।
বাকি আমি এখানে আসন্ন খিলাফত রাস্ট্রের আমীরদের জন্য ইমানের শাখা ভিত্তিক(শেষ থেকেই শুরু করলাম) কয়েকটা অগ্রাধিকার মূলক কর্মপন্থা লিখলাম।
বাকি আমি এখানে আসন্ন খিলাফত রাস্ট্রের আমীরদের জন্য ইমানের শাখা ভিত্তিক(শেষ থেকেই শুরু করলাম) কয়েকটা অগ্রাধিকার মূলক কর্মপন্থা লিখলাম।
৭৭·রাস্তা থেকে কষ্টদায়ক জিনিস সরিয়ে দেয়া। -মুসলিম শরীফঃ ১/৪৭
- সকল রাস্তা থেকে সকল বাধা অপসারন করা।
- রাস্তায় গাড়ি পার্কিং বা বাধা সৃষ্টি কারী সকল অবস্থা পরিহার। ১ মিনিটের অধিক রাস্তায় চলাচল বিঘ্ন করলেই শাস্তি(১)।
- সকল পরিবহলে ৫০ কিমি অধিক যাত্রার যাত্রীদের আসনের ব্যাবস্থা। সকল ট্রেনে, বাসে, লঞ্চে বা অন্যান্য বাহনে এই নিয়ম কার্যকর করা। প্রয়োজনে অতিরিক্ত রেল বগি ও বাস নামানো। (শাস্তি-২)। আন্তনগর বাস বা ট্রেনে স্ট্যান্ডিং টিকেট বন্ধ করা।
- রাস্তা বানানো, মেরামত, রক্ষনাবেক্ষন এর জন্য জিলা ভিত্তিক ৫-১০ বছরের জন্য এক বা একাধিক অভিজ্ঞ প্রতিষ্ঠান কে নির্ধারন করা। যারা সমস্যা সমাধান করবে এবং রক্ষনাবেক্ষন এর প্রয়োজনে জরিমানা বা নিয়ন্ত্রন করবে। রাস্তায় কাজ করতে হলে এদের মাধ্যমে করতে হবে।
- রাস্তা ছোট হউক বা বড়, বানানোর সময় অবশ্যই ড্রেন(যে কোন একপাশে সহজ ব্যাবহার/উম্মোচন যোগ্য), কেবল/পাইপ লেন(যে কোন একপাশে সহজ ব্যাবহার যোগ্য), টার্নিং, পার্কিং ও লোড-আনলোড এর ব্যাবস্থা রাখা। প্রতি ১০-৫০ গজ পর পর রাস্তার দুই পাশে সংযোগকারী আন্ডার পাইপ রাখা।
- সকল ট্রেন, বাস, নৌযান বা অন্যান্য পরিবহনে সিট এর জন্য নির্দিস্ট স্বাস্থ্যকর ডিজাইন (একাধিক) নির্ধারণ করে দেয়া। এবং সাথে ছোট বালিশ দেয়া। সিট কভার ও ডেকারেশন ধুলা মুক্ত করা, প্রয়োজনে রেক্সিন এ মোড়ানো। যানবাহন বানানো, মেরামত, রক্ষনাবেক্ষন এর জন্য অঞ্চল/বিভাগ ভিত্তিক ৫-১০ বছরের জন্য এক বা একাধিক অভিজ্ঞ প্রতিষ্ঠান কে নির্ধারন করা।
- বাজার বা দোকান রাস্তা থেকে দূরে বানানো। জিলা সড়ক এর ক্ষেত্রে ১০০ গজ দূরে। হাইওয়ে এর ক্ষেত্রে ১৫০ গজ দূরে। থানা সড়ক এর ক্ষেত্রে ৫০ গজ দূরে। প্রধান সড়ক (হাইওয়ে/জিলা) এর সাথে সংযোগ সড়ক না বানানো। প্রয়োজনে গাড়ি U-টার্ণ এর জন্য বড় জায়গা নেয়া বা ফ্লাই ওভার বানানো। হাইওয়েতে কোন সংযোগ সড়ক যুক্ত না করা। টার্নিং পয়েন্ট বন্ধ করে প্রতি ২০-৫০ কিমি পর পর Uটার্ণ পয়েন্ট বা ফ্লাইওভার বানানো।
৭৬·ইসলামে অবৈধ খেলাধুলা ও হাসি ঠাট্টা না করা। -সূরা মায়িদাঃ ৯০
- সময় নস্টকারী খেলাধুলা নিষিদ্ব করা। তবে শারিরীক ও মানসিক ব্যায়াম হয় এমন খেলা ধুনা অলাভজনক ভাবে চালু রাখা।
-